হাঁস প্রতিপালন করে স্বাবলম্বী হয়েছেন আনিছার রহমান 

খাকি ক্যাম্পবেল হাঁস পালন

নওগাঁ প্রতিনিধি :নওগাঁর আত্রাইয়ে হাঁস প্রতিপালন করে স্বাবলম্বী হয়েছেন দরিদ্র এক পরিবার। বর্তমানে হাঁস থেকে আয় দিয়ে স্বচ্ছলভাবে সংসার চালাচ্ছেন তিনি। জানা যায়, উপজেলার বাঁকা গ্রামের আনিছার রহমান (৫০) দীর্ঘদিন থেকে দারিদ্রতার কষাঘাতে জর্জড়িত হয়ে পড়েছিলেন। পরিবার পরিজন নিয়ে সংসারে প্রায় লেগেই থাকতো অভাবের অভিযোগ। শারীরিক সামর্থ না থাকায় শ্রম বিক্রিতেও তিনি ছিলেন অপারগ। তাই আজ থেকে বছর চারেক আগে তিনি শুরু করেন হাঁস প্রতিপালন ব্যবসা। প্রথমদিকে মাত্র কয়েকটি হাঁস প্রতিপালন করে তার ডিম ফুটিয়ে বাচ্চা লালন করেন। এ থেকেই শুরু হয় তার আয়ের উৎস। প্রতিবছর হাঁসের বংশ বৃদ্ধি করে এখন তার খামারে রয়েছে প্রায় ৫শতাধিক হাঁস।আনিছার রহমান বলেন, এসব হাঁস প্রতিপালনে তার তেমন কোন ব্যয় হয় না। অথচ আয় হয় প্রচুর। প্রতিদিন সকালে এসব হাঁস রাস্তা সংলগ্ন জলাশয়ে নিয়ে গেলে নিজেদের আহার নিজেরাই খেয়ে থাকে। বাড়িতে খাবারের জন্য সামন্য কিছু ভূষি ও ব্যান্ডের জোগান দিলেই চলে। এ হাঁসগুলো ডিম দেয়া শুরু করলে লাগাতার ডিম দিতে থাকে। যে ডিম বিক্রি করেও তার প্রচুর আয় হয়। এ ছাড়াও হাঁস প্রতিপালন করে তিনি যথেষ্ট স্বাবলম্বী হয়েছেন।তিনি জানান, উন্নত জাতের হাঁস প্রতিপালন করতে পারলে তার ডিম বিক্রি করেও একটি পরিবার স্বচ্ছলভাবে চলতে পারবে। এ হাঁস প্রতিপালনে তিনি সরকারী কোন অনুদান পাননি। সরকারী পৃষ্টপোষকতা বা আর্থিক অনুদান পেলে তিনি আরও সাফল্য অর্জন করতে পারবেন। তিনি মনে করেন বেকারত্বের অভিষাপ থেকে মুক্তি পেতে তার মত যদি আরও অনেকে এ হাঁস প্রতিপালন শুরু করেন। তাহলে একদিকে বিমোচন হবে দারিদ্রতা অপরদিকে তারা ফিরে পাবেন অর্থনৈতিক স্বাবলম্বিতা। আর হাঁস প্রতিপালনে তেমন পুঁজিরও প্রয়োজন হয় না। অল্প টাকায় লাভজনক একটি পেশা হাঁস প্রতিপালনের পেশা।

সুত্র নিরাপদ নিউজ

The following two tabs change content below.

আপনার কৃষি সহায়তা আপনার এলাকাতেই।
কৃষি, মৎস্য চাষ, পোল্ট্রি, গবাদি পশু পালন, এবং পশু পাখির প্রাথমিক চিকিৎসা সম্পর্কিত যত তথ্য, জিজ্ঞাসা, কখন কোথায় কি হচ্ছে, কোন ঋতুতে কি ধরনের রোগের প্রাদুর্ভাব, কি কি ধরনের পূর্ব সতর্কতা নিতে হবে প্রভৃতি সকল বিষয়ে আমারা চেষ্টা করব আপনাদের জানাতে। আপনারাও পছন্দ মত বিষয়ে জানতে চাইতে পারেন। আমরা চেষ্টা করব স্থানীয় ভাবে বিশেষজ্ঞ সহায়তা প্রদান করতে।
আপনাদের একজনের অংশগ্রহণই হয়ত অন্যজনকে সাহায্য করবে কৃষি সফল খামারি হতে।
ধন্যবাদ

About the author: Mahmudur Rahman

আপনার কৃষি সহায়তা আপনার এলাকাতেই। কৃষি, মৎস্য চাষ, পোল্ট্রি, গবাদি পশু পালন, এবং পশু পাখির প্রাথমিক চিকিৎসা সম্পর্কিত যত তথ্য, জিজ্ঞাসা, কখন কোথায় কি হচ্ছে, কোন ঋতুতে কি ধরনের রোগের প্রাদুর্ভাব, কি কি ধরনের পূর্ব সতর্কতা নিতে হবে প্রভৃতি সকল বিষয়ে আমারা চেষ্টা করব আপনাদের জানাতে। আপনারাও পছন্দ মত বিষয়ে জানতে চাইতে পারেন। আমরা চেষ্টা করব স্থানীয় ভাবে বিশেষজ্ঞ সহায়তা প্রদান করতে। আপনাদের একজনের অংশগ্রহণই হয়ত অন্যজনকে সাহায্য করবে কৃষি সফল খামারি হতে। ধন্যবাদ